3294Products found
View
Filter
  • কে কিনবেন জান্নাত

    Sold By: Arifur Rahman

    লেখক : ড. রাগিব সারজানী
    প্রকাশনী : মাকতাবাতুল হাসান
    বিষয় : ফিকাহ ও ফতওয়া

  • তুর্কিস্তানের কান্না

    Sold By: Arifur Rahman
    লেখক : ড. রাগিব সারজানী
    প্রকাশনী : মাকতাবাতুল হাসান
    বিষয় : ইতিহাস ও ঐতিহ্য, ইসলামি শাসনব্যবস্থা ও রাজনীতি, ইসলামি ইতিহাস ও ঐতিহ্য
    অনুবাদক মুজাহিদুল ইসলাম মাইমুন
    পৃষ্ঠা সংখ্যা ৮০
    বাঁধাই ধরন পেপারব্যাক

    ভূখণ্ডটির নাম পূর্ব তুর্কিস্তান। এর অধিবাসীরা ধর্মপ্রাণ (উইঘুর) মুসলমান। একসময় তাদের স্বাধীনতা ছিল। নিজস্ব পতাকা ছিল; বরং সুবিশাল সাম্রাজ্য ছিল। কিন্তু আজ তারা পরাধীন! স্বাধীনতা কী জিনিস—তারা সেটা ভুলে গেছে! নিজেদের ভূখণ্ডে বেঁচে থাকার অধিকারটুকুও তারা হারিয়ে ফেলেছে!

    কেন? কী তাদের অপরাধ? কারা তাদের ওপর নির্যাতনের স্টিমরোলার চালাচ্ছে? ওরা কী চায়? ওদের এজেন্ডাই-বা কী? তাদেরকে ওদের করালগ্রাস থেকে বের করে আনতে আমরা কী করতে পারি?

    তাদের অতীত ইতিহাস, বর্তমান অবস্থা এবং আমাদের করণীয় নিয়ে সন্নিবেশিত হয়েছে বক্ষ্যমাণ বইটিতে।

  • বিষয়ভিত্তিক জুমার বয়ান

    Sold By: Arifur Rahman

    লেখক : আরেফ বিল্লাহ হযরত মাওলানা মুহাম্মদ হাকীম আখতার, মাওলানা যুলফিকার আহমদ নকশবন্দী, শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী, হযরত মাওলানা আশরাফ আলী থানভী চিশতী (রহঃ)
    প্রকাশনী : মাকতাবাতুল হিজায
    বিষয় : বক্তৃতা, বয়ান সংকলন
    সংকলনঃ- মুফতি মিজান বিন মোতাহার

    পৃষ্ঠাঃ- ৬১৬
    হার্ড কভার( কালার কাগজ)

     

     

     

     

    দীনী দাওয়াতের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হলো ওয়াজ-নসিহত। ওয়াজ-নসিহতের মাধ্যমে দীনকে মানুষের কাছে অত্যন্ত সহজে পৌঁছানো যায়। আর ওয়াজ-নসিহতের প্রধান কেন্দ্র হচ্ছে মসজিদের মিম্বর। মসজিদের ইমাম-খতিবগণ পবিত্র জুমার দিন মুসল্লিদের কর্ণে কুরআন ও হাদিসের বাণী পৌঁছে দেন, জ্ঞান ও মানবতার ধ্বনি ঢেলে দেন। এই বাণী, এই ধ্বণি হয়ে ওঠে মুসলিম উম্মাহর আদর্শ, তাদের জীবনের আলো। জুমার বয়ান যদি হয় স্বচ্ছ ও নির্মল, তাহলে কঠিন জীবনও হয়ে ওঠে সহজ ও কোমল। জুমার বয়ান মানবজীবনে বিস্তর প্রভাব ফেলে। কাজেই জুমার বয়ানে থাকা চাই কুরআন-হাদিসের নির্যাস, সাজানো-গোছানো বিন্যাস।
    এ পথে যারা নবীন, তাদের জন্য আমাদের ক্ষুদ্র আয়োজন “বিষয়ভিত্তিক জুমার বয়ান”। বইটিতে বিশ্ববিখ্যাত বুজুর্গদের নির্বাচিত রয়ান সংকলন করা হয়েছে। তাঁরা হলেন-
    • হাকিমুল উম্মত হযরত মাওলানা আশরাফ আলি থানবি রহ.
    • আরেফবিল্লাহ হযরত মাওলানা শাহ হাকিম মুহাম্মদ আখতার রহ.
    • ফকিহুল উম্মত হযরত মাওলানা মুফতি তাকি উসমানি
    • মুসলিহুল উম্মত হযরত মাওলানা যুলফিকার আহমদ নকশবন্দিএটি এমন একটি বই, যে বই সময়ের কথা বলে, জীবনের আলো ছড়ায়। ওয়াজ ও মসজিদের সাথে যুক্ত প্রতিটি আলেমের নিকট বইটি থাকা একান্ত জরুরি। অসংখ্য বইয়ের ভিড়ে এ বইটি আপনার প্রথম পছন্দ হওয়ার আরও কারণ হলো-
    # কুরআন, হাদিস, ইজমা ও কিয়াসের ভিত্তিতে সমকালীন প্রেক্ষাপটে লিখিত।
    # দেশ-বিদেশে ঘটে যাওয়া অতি সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ বিষয়াবলি অন্তর্ভুক্তিকরণ।
    # গুরুত্বপূর্ণ বিষয়ে প্রয়োজনীয় ফিকহি মাসায়েল সংযোজন।
    # সঠিক ও নির্ভুল তথ্য উপস্থাপনে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন।
    # বাংলা একাডেমি প্রমিত বাংলা বানানরীতি অনুসরণ।বইটি ইমাম, খতিব, ওয়ায়েজ ও বক্তাদের বয়ান করার উপযোগী করে লেখা হলেও সাধারণ পাঠকও এই বই থেকে ইসলামি শিক্ষা অর্জন এবং প্রয়োজনীয় মাসায়েল জানতে পারবেন, জীবনকে আলোকিত করার উপাদান এবং সিরাতে মুস্তাকিমে চলার পাথেয় পাবেন ইনশাআল্লাহ।

    300.00৳ 600.00৳ 
  • কুরআনে বর্ণিত সকল দুআ ও তার তাফসির

    Sold By: Arifur Rahman

    লেখক : মোঃ হাসিবুর রহমান
    প্রকাশনী : আলোকিত প্রকাশনী
    বিষয় : কুরআন বিষয়ক আলোচনা, দুআ ও যিকির

    কভার : হার্ড কভার, সংস্করণ : 240
    শারঈ সম্পাদক: শাইখ আব্দুল্লাহ শাহেদ আল মাদানী

     

     

     

     

    দু’আ নিয়ে অনেক রকমের বই থাকলেও এখনো পর্যন্ত কুরআনের সকল দু’আকে একত্র করে একটা বইয়ের মধ্যে এনে তারপর সেই দু’আ গুলো নবী রাসুলগন কেন আর কোন পরিস্থিতিতে করেছিলেন সেই ঘটনাগুলো তাফসির ইবনে কাসির থেকে শুরু করে একাধিক তাফসীর গ্রন্থ থেকে সাজিয়ে একই বইয়ের মধ্যে নিয়ে আসা নিঃসন্দেহে এটা উম্মাহর জন্য বড়ই উপকারী কাজ যা আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা আলোকিত প্রকাশনীকে দয়া করে করার তাওফিক দিলেন যার শুকরিয়া আদায় করে আমরা শেষ করতে পারবো না, ফালিল্লাহিল হামদ।

    266.00৳ 365.00৳ 
  • নবী রাসুলের আলোকিত জীবন (১ম খণ্ড)

    Sold By: Arifur Rahman

    লেখক : আল্লামা ইব্‌নে কাছীর (রহ.)
    প্রকাশনী : আনোয়ার লাইব্রেরী
    বিষয় : সাহাবীদের জীবনী

    অনুবাদক: কাজি আবুল কালাম সিদ্দীক
    কভার: হার্ড কভার

     

     

    নবী-রাসূলদের জীবনী জানার জন্য প্রাচীন যে বইটির নাম সবার আগে আসে, তা হলো ইমাম ইবনু কাসীর (রহ.)-এর রচিত কাসাসুল আম্বিয়া। গ্রন্থটির নাম শোনেনি এমন পাঠক খুব কমই দেখেছি। কিন্তু দুঃখটা এখানে, বাংলায় এখন পর্যন্ত এর ভালো অনুবাদ পাইনি। অথচ ইসলামের ইতিহাস নিয়ে লিখতে গেলে জগদ্বিখ্যাত এই লেখকের বইটির বিকল্প ভাবা যায় না। ইংরেজি সহ বহু ভাষায় ইতিপূর্বে এটি অনূদিত হয়েছে।আলহামদুলিল্লাহ, দেরি হলেও আনোয়ার লাইব্রেরী বইটির পূর্ণাঙ্গ বাংলা সংস্করণ বের করার দায়িত্ব নিয়েছে। সেই সূত্র ধরে এখন প্রথম খণ্ড প্রকাশিত হলো। অনুবাদ করেছেন আমাদের সকলের প্রিয় অনুবাদক মুহতারাম কাজি আবুল কালাম সিদ্দীক।

    420.00৳ 700.00৳ 
  • সহিহ হাদিসের আলোকে (ফরজ নামাজের পর মোনাজাত)

    Sold By: Arifur Rahman

    প্রকাশনী : আনোয়ার লাইব্রেরী
    বিষয় : ফিকাহ ও ফতওয়া
    লেখক: গবেষণা প্রবন্ধ
    টীকা: শায়েখ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাগ (মৃ.১৪১৭হি)
    অনুবাদ: মুফতী মুহাম্মাদ ইলায়াস বিন আলাউদ্দীন
    পৃষ্ঠা: ১৬০

     

     

     

    এ বিষয়ে সন্দিগ্ধ কোনাে সত্যানুসন্ধানী ব্যক্তি যদি পক্ষপাতহীন ইনসাফের দৃষ্টিতে , প্রশস্ত হৃদয় নিয়ে এবং চোখ থেকে দলান্ধতার চশমা সরিয়ে এই বই তিনটি পড়ে , সে জানতে পারবে যে , একাধিক স্পষ্ট হাদিস ও শক্তিশালী দলিলের ভিত্তিতে ( নামাজের পর মােনাজাত মুস্তাহাব । হওয়ার ) এ সিদ্ধান্তটি একটি শক্তিশালী মত হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে । ফলে বিরুদ্ধপক্ষের মতটিই শুধু শরিয়তসম্মত ও সুন্নত , আর অন্যটি শরিয়তসম্মত নয় ; বরং বিদআত , এ ধরনের অমূলক বিশ্বাস থেকে সে বেরিয়ে আসতে পারবে । অথবা বিপরীত মতাবলম্বী ভাইদের ভুল ধরা থেকে বিরত থাকবে । কাজেই সে প্রশস্ত হৃদয় , বিস্তৃত চিন্তা , সঠিক সমাধান ও মুসলিম জনগােষ্ঠীর সঙ্গে বেশি সুসম্পর্ক বজায় রাখবে । প্রবঞ্চনাময় পথের দিশা ও ভুল বুঝের কারণে তার অন্তরে যে সংকীর্ণতা সৃষ্টি হয়েছিল , তা দূরীভূত হবে । বিপরীত মতালম্বীদের বিরােধিতা করার কারণে নিজেকে অপরাধী মনে করে , তাদের মতে পরিতৃপ্ত হয়ে , সেও তা গ্রহণ করবে । তার মতের বিপরীত মতের পক্ষে সহিহ ইজতেহ যদি মত , তার দলিল , সূত্র ও প্রাধান্যতার কারণসমূহ দেখে , সে অন্যকে মুখতার সঙ্গে সম্পৃক্ত করা থেকে বিরত থাকবে । এটিই একজন মুসলিমের জন্য নিজ ভাইয়ের সঙ্গে সম্পর্ক রাখার সঠিক পন্থা । ( আল্লাহ তায়ালাই তৌফিক দাতা )
    -শায়েখ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ ( রহ . )

    165.00৳ 300.00৳ 
  • রিয়াযুস সালেহীন (৪র্থ খণ্ড)

    Sold By: Arifur Rahman

    লেখক : ইমাম মুহিউদ্দীন ইয়াহইয়া আন-নববী (র)
    প্রকাশনী : মাকতাবাতুল আশরাফ
    বিষয় : আল হাদিস
    অনুবাদক : মাওলানা আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম
    পৃষ্ঠা : 520, কভার : হার্ড কভার

     

     

    রিয়াদুস-সালিহীনের নাম শোনেনি এমন পাঠক মেলা ভার। যুগশ্রেষ্ঠ ইমাম নববী রহ.-এর বিখ্যাত সংকলন। রসূল ﷺ -এর হাদীসের আলোকে নেককার হবার গোটা সিলেবাস বইটিতে বিন্যাস করা হয়েছে। এতে আছে আত্মশুদ্ধি নিয়ে বর্ণিত প্রায় সকল হাদীস। ইসলামের যে কয়েকটি বই আমাদের প্রত্যহ পড়া উচিত, সেই তালিকার শীর্ষে আছে এটি। ইতিপূর্বে অনেক ভাষাতেই অনূদিত হয়েছে। বাংলাতেও অনেক প্রকাশনী বইটি ছাপিয়েছে।
    .
    আলহামদুলিল্লাহ এবার মাকতাবাতুল আশরাফ এর ব্যাখ্যাগ্রন্থ নিয়ে এলো। অনুবাদ এবং ব্যাখ্যা করেছেন মাওলানা আবুল বাশার মুহাম্মদ সাইফুল ইসলাম। প্রতিটি হাদীসের অর্থ এবং ব্যাখ্যা অত্যন্ত সাবলীল ভাষায় বিস্তারিত আলোচনা করেছেন তিনি। সম্ভবত বাংলায় এটাই প্রথম রিয়াযুস সলিহীনের ব্যাখ্যাগ্রন্থ। প্রত্যেকটি হাদীস থেকে শিক্ষণীয় বিষয়গুলো ধরে ধরে আলোচনা করেছেন। সাধারণের বোধগম্যতার কথা বিবেচনায় রেখে দুর্বোধ্য আলোচনা বাদ রাখা হয়েছে।এক নজরে গ্রন্থটির বৈশিষ্ট্য:ক. প্রতিটি হাদীসের শিরোনাম
    খ. প্রত্যেক অধ্যায়ের শুরুতে সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে মৌলিক ধারণা প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় আলোকপাত
    গ. হাদীস শরীফের সরল অনুবাদ
    ঘ. বর্ণনাকারী সাহাবী রাযি.-এর সংক্ষিপ্ত পরিচিতি
    ঙ. হাদীস শরীফের প্রয়োজনীয় ব্যাখ্যা-বিশ্লেষণ
    চ. হাদীস শরীফ হতে অর্জিত শিক্ষা ইত্যাদি

    477.00৳ 770.00৳ 
  • রুহামাউ বাইনাহুম

    Sold By: Arifur Rahman

    লেখক : ড. রাগিব সারজানী
    প্রকাশনী : মাকতাবাতুল হাসান
    বিষয় : ইতিহাস ও ঐতিহ্য, ইসলামি ইতিহাস ও ঐতিহ্য
    অনুবাদক শামীম আহমাদ
    পৃষ্ঠা সংখ্যা ৪৩২

    বাঁধাই ধরন হার্ডকভার

     

     

     

    মানুষ শুধু নিজের জন্যই বাঁচে না। বরং একটি সার্থক জীবন ব্যয়িত হয় অন্যদের মুখে হাসি ফোটাবার জন্য। সত্য হলো, দুনিয়ার সকল মানুষের সুযোগ, সংগতি, মেধা ও সক্ষমতা এক নয়। কত কত মানুষ আপতিত হয়ে আছে কতরকম কষ্ট ও পরীক্ষায়। তা ছাড়া মানুষ হিসেবেও কেউ পূর্ণ ও সম্পূর্ণ নয়। তাই পৃথিবীতে প্রয়োজন পারস্পরিক সাহায্য ও সহানুভূতি। এবং বঞ্চিত ও অভাবীদের অধিকার প্রদান করা। আল্লাহ রাব্বুল আলামিন আমাদের তেমনটাই আদেশ করেন। এটাও একটি ইবাদত।ড. রাগিব সারজানি বক্ষ্যমাণ গ্রন্থে জগতের সামনে মুসলমানদের পারস্পরিক সাহায্য-সহানুভূতির বিস্তারিত বিবরণ তুলে ধরেছেন—অতি দরদ ও ব্যথার সাথে, চমৎকার বিন্যাস ও উদাহরণের সাথে। হৃদয়স্পর্শী বহু গল্প বা ঘটনার সাথে।আশা করা যায়, গ্রন্থটি আমাদেরকে ব্যাপকভাবে জাগরিত করবে। পুণ্যবানদের বর্ণনা-স্পর্শে অন্তর হবে উন্নত বিগলিত এবং অনুপ্রাণিত। চোখের সামনে খুলে যাবে অতীত মুসলমানদের পারস্পরিক সাহায্য-সংহতি ও সহানুভূতির এক সুরভিত জগৎ। অসম্ভব কী! আমাদের মাঝেও ফিরে আসুক অতীতের সেই সোনালি বিভা—কল্যাণ-কর্মের নমুনা!

  • যে কালি কলঙ্কের চেয়েও কালো

    Sold By: Arifur Rahman

    লেখক : রশীদ জামীল
    প্রকাশনী : কালান্তর প্রকাশনী
    বিষয় : বিবিধ বই
    পৃষ্ঠাসংখ্যা : ১৬০

    কোয়ালিটি : হার্ডবোর্ড বাঁধাই
    প্রকাশকাল : জুলাই ২০২০

     

     

    ‘সুখের কপাল ঝাড়ু দিয়ে চুলকানো’ বলে একটা কথা আছে। আমাদের অনেককে এই স্বভাবটা পেয়ে বসেছে। অলংকার হয়ে ইতিহাস হতে পারত, এমন বিষয়কেও আমরা কলঙ্কের ক্যানভাসে সাজিয়ে রাখি। ঐতিহ্যের আয়নায় কালি মেখে দিই, যে কালি আবার কলঙ্কের চেয়েও কালো হয়।বাংলাদেশের ইসলামি রাজনীতি, ইসলামি আন্দোলন এবং কওমি অঙ্গন নিয়ে বিক্ষিপ্ত কথামালার মার্জিত মলাটবন্ধন; যে কালি কলঙ্কের চেয়েও কালো

    161.00৳ 220.00৳ 
  • বিপদ যখন নিয়ামাত (২)

    Sold By: Arifur Rahman
    লেখক : ড. ইয়াদ কুনাইবী
    প্রকাশনী : সন্দীপন প্রকাশন
    বিষয় : আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা
    অনুবাদক : আবদুল্লাহ আল মাসউদ
    পৃষ্ঠা : 192, কভার : পেপার ব্যাক

    আপনি কখনোই এমনটা ভাববেন না যে, বিপদ কেবলই শাস্তি। আপনি সেই পিতার কথা কল্পনা করুন, যিনি অপরাধের কারণে সন্তানকে শাস্তি দেন। কিন্তু শাস্তি পাওয়ার পর সন্তান যখন লজ্জায় মাথা নিচু করে ফেলে, তখন তিনি ছেলেকে বুকের মধ্যে টেনে নেন। তাকে স্নেহ-মায়ায় ভরিয়ে দেন। আল্লাহ তাআলা তো আপনাকে পিতা-মাতার চেয়েও লক্ষ-কোটি-গুণ বেশি ভালোবাসেন। তাই বিপদ দিয়ে তিনি আপনার মনের কলুষতা দূর করতে চান। আপনাকে কাছে টেনে নিতে চান।

    অনেক-সময় আমরা পাপের সাগরে ভাসতে ভাসতে তাওবার কথা ভুলে যাই। ফলে আমাদের অন্তর কলুষিত হয়ে পড়ে। অন্তরের কলুষতা চিরস্থায়ী বরবাদির কারণ হতে পারে। এই কলুষতা দূর করার জন্য আল্লাহ তাআলা আমাদেরকে বিপদ নামক পরীক্ষার চেয়ারে বসিয়ে দেন। এর মাধ্যমে বান্দার চিন্তার জগতে আলোড়ন সৃষ্টি হয়। সে নিজের ভুল বুঝতে পারে। আগের চেয়ে আরও বেশি সতর্ক হও। রোনাজারি করে আল্লাহর দরবারে। তাই বিপদকে আযাব মনে করে কষ্ট পাবেন না। এটা আল্লাহর পক্ষ থেকে আসা নিয়ামাত। এই নিয়ায়মাত আপনাকে খাঁটি মুমিন হওয়ার পথ করে দেবে। তাই সবর ও নেক আমলের মাধ্যমে এই নিয়ামাতকে কাজে লাগানোর চেষ্টা করুন।

    198.00৳ 267.00৳ 
  • ইমাম নববীর চল্লিশ হাদিস

    Sold By: Arifur Rahman

    লেখক : ইমাম মুহিউদ্দীন ইয়াহইয়া আন-নববী (র)
    প্রকাশনী : মাকতাবাতুন নূর
    বিষয় : আল হাদিস
    অনুবাদক: ইমরান ইবনে আনওয়ার
    পৃষ্ঠাসংখ্যা: ২০৮
    কভার: হার্ড কভার

     

     

    বিখ্যাত গ্রন্থ রিয়াযুস স্বলিহীনের নাম আমরা অনেকেই শুনেছি। লেখক ইমাম নববি রহ. এর আরেকটি বিখ্যাত গ্রন্থ আছে। ‘কিতাবুল আরবাঈন’, যাকে আমরা ‘ইমাম নববীর চল্লিশ হাদীস’ নামে জানি। বইটিতে ইসলামের বুনিয়াদি মৌলীক বিষয়ের ওপর ৪২ টি হাদীস সংকলন করেছেন লেখক।
    হাদীস শাস্ত্রের উচ্চতর বিভাগে অধ্যয়ণরত এমন ছাত্র খুব কমই আছে, যিনি এই হাদীসগুলো মুখস্ত করেননা। বরং আরব বিশ্বের স্কুল-মাদরাসাগুলোতে ছোট ক্লাসের শিশুদেরও মুখস্ত করানো হয়। এগুলো দিয়েই শুরু হয় হাদীস শেখার যাত্রা।
    .
    সেসকল হাদীসের সাবলীল অনুবাদ এবং সহজ ব্যাখ্যা নিয়ে রচিত বক্ষ্যমাণ গ্রন্থটি।

    218.00৳ 300.00৳ 
  • বিজয়ী কাফেলা

    Sold By: Arifur Rahman

    লেখক : ড. ইউসুফ আল কারযাভী
    প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
    বিষয় : ইসলামী জ্ঞান চর্চা, বিবিধ বই, মুসলিম সভ্যতা ও সংস্কৃতি
    অনুবাদ: ফারুক আজম
    পৃষ্ঠা: ১২৮ (পেপার ব্যাক কভার)

    163.00৳ 220.00৳ 
    Sold By: Arifur Rahman

    বিজয়ী কাফেলা

    163.00৳ 220.00৳ 
  • সম্পর্ক (ভালোবাসা, বিয়ে ও যৌনতা বিষয়ে সুন্নাহ নির্ধারিত সতর্কতা ও সীমা)

    Sold By: Arifur Rahman

    লেখক : মুসলিম ম্যাটার
    প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
    বিষয় : পরিবার ও সামাজিক জীবন, বিয়ে
    পৃষ্ঠা : 128, কভার : পেপার ব্যাক, সংস্করণ : 1st Published, 2020
    আইএসবিএন : 9789848254776, ভাষা : বাংলা

     

     

    ইংরেজি বইটির নাম Sex Matters. বইটির বিশ্বখ্যাত ১৫ জন ইসলামি চিন্তাবিদের আর্টিকেলের সংকলন। ইসলামে যৌন জীবন এবং দাম্পত্য জীবন নিয়ে খোলামেলা কিছু আলাপ; খুব জরুরি আলাপ।যৌন জীবন নিয়ে একটা ট্যাবু আছে আমাদের মগজে। এ ব্যাপারে ইসলামের অবস্থান খুব স্পষ্ট। আমরা এই গ্রন্থ বাংলা ভাষায় আপনাদের হাতে তুলে দিচ্ছি। এক নজরে সূচি দেখে রাখুন।

    ০১.ভালোবাসার সুন্নাহ-শাইখ ইয়াহিয়া আদিল ইবরাহিম
    ০২. বিয়ে : দশ বছর, দশটি অনুভ‚তি- হিবা মাসুদ
    ০৩. রক্তমাখা বিছানা চাদর- জয়নব বিনতে ইউনুস
    ০৪. যৌন আকর্ষণহীন মুসলিম বিবাহ- উম্মে আইয়ুব
    ০৫. জাবির (রা.)-এর হাদিসে যৌনতা বিষয়ে প্রজ্ঞা- ড. ইয়াসির কাদি
    ০৬. যৌন আকাক্সক্ষা- নোমান আলি খান
    ০৭. হস্তমৈথুন থেকে মুক্তি – হালেহ বানানি
    ০৮. মুসলিম জনগোষ্ঠীতে যৌন আসক্তি- আবিদা আহমেদ
    ০৯. সমকামী মুসলিমের কথা : বাস্তবতা অস্বীকার এবং ধর্মীয় বিকৃতি- ব্রাদার ইউসুফ
    ১০. মুসলিম জনগোষ্ঠীতে পরকীয়া ও মিথ্যা অপবাদ- ইমাম উমর সুলাইমান
    ১১. গোপন বিয়ে- শাইখ ড. মোহাম্মদ আকরাম নদভি
    ১২. দ্বিতীয় সম্পর্কের টান : মুসলমান জনগোষ্ঠীতে একটি অগ্রহণযোগ্য বাস্তবতা- উম্মে আয়েশা
    ১৩. মুসলিম তরুণ-তরুণীদের যৌনতাবিষয়ক সমস্যায় পিতা-মাতার করণীয়- ড. আহমেদ আদ
    ১৪. নারীর যৌন তৃপ্তি বিষয়ে ইসলামি চিন্তাবিদগণের দৃষ্টিভঙ্গি- উস্তাদ মুখতার বা
    ১৫. মুসলিম পারিবারিক বিয়ের সমস্যা মিটানোর নিরাপদ ইন্ধন! – নেওয়াজ আহমেদ

  • বন্ধুত্ব ও ভালোবাসা

    Sold By: Arifur Rahman

    লেখক : শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী
    প্রকাশনী : মাকতাবাতুল ইসলাম
    বিষয় : আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা
    অনুবাদ : আবুজারীর মুহাম্মাদ আবদুল ওয়াদুদ
    কভার: হার্ড কভারসংক্ষিপ্ত সূচী

     

    _______________★ বন্ধুত্ব ও সত্রুতা পোষণে ভারসাম্য বজায় রাখুন
    ★ বন্ধুত্বের মূলণীতি
    ★ আমাদের বন্ধুত্বের চালচিত্র
    ★ ভালোবাসা পাওয়ার উপযুক্ত এক সত্তা
    ★ হজরত আবু বকর রা. ছিলেন একজন খাঁটি
    বন্ধু
    ★ মাখলুকের বন্ধুত্ব খালেকের বন্ধুত্বের অনুগত
    হওয়া চাই
    ★ প্রকৃত বন্ধুর বড়ই অভাব
    ★ ভালোবাসা সীমাতিরিক্ত হলে এই দোয়া পড়ুন

    অধ্যায় : ০২

    ★ ভালোভাবে কারো যত্ন নেওয়াও ঈমানের
    অংশ
    ★ মৃত আপজনদের বন্ধু-বান্ধবের খোঁজ নেওয়া
    ★ সম্পর্ক ভাঙ্গা সহজ গড়া কঠিন
    ★ নিজের পক্ষ থেকে সম্পর্ক ছিন্ন করো না
    ★ সম্পর্ক বজায় রাখার অর্থ

    অধ্যায় :০৩

    ★ অন্যের বিপদ দূর করার প্রতিদান
    ★ দয়া আল্লাহর খুব প্রিয়
    ★ মানুষকে ভালোবাসুন
    ★ লায়লার শহরের দেয়ালের প্রতি মজনুর
    ভালোবাসা
    ★ আল্লাহর ভালোবাসা কি লায়লার ভালোবাসার
    চেয়ে কম?
    ★ মাখলুকের প্রতি আল্লাহর ভালোবাসা
    ★ জুনাইদ বাগদাদী র. এর ঘটনা

    অধ্যায় : ০৪
    ★ প্রথমে মানুষ হও
    ★ আসসালামু আলাইকুম এর মর্ম
    ★ অন্যকে কষ্ট দেওয়া থেকে বিরত থাকা
    ★ হযরত থানবী র. এর একটি ঘটনা
    ★ একটি বিস্ময়কর ঘটনা
    ★ ওমর রা. এর যুগের একটি ঘটনা
    ★ মানসিক কষ্ট দেওয়া হারাম
    ★ কর্মচারীদের মানসিক চাপে রাখা

    অধ্যায়: ০৫
    ★ ভোগে নয় ত্যাগেই সফলতা
    ★সবচেয়ে উত্তম আমল
    ★ অন্যকে সহযোগিতা করা
    ★ নিজের অনিষ্ট থেকে অন্যকে বাচাও
    ★ মুফতিয়ে আজম র. এর একটি শিক্ষনীয় ঘটনা

    116.00৳ 200.00৳ 
  • জীবন ও কর্ম মুআবিয়া ইবনে আবি সুফিয়ান (রাযি.) (দুই খণ্ড)

    Sold By: Arifur Rahman

    লেখক : ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী
    প্রকাশনী : মাকতাবাতুল ফুরকান
    বিষয় : সাহাবীদের জীবনী
    অনুবাদক : মাওলানা মঈনুদ্দীন তাওহীদ
    মোট পৃষ্ঠা ৮১৬ (প্রতি খণ্ড ৪০৮ পৃষ্ঠা)
    হার্ড বাইন্ডিং, ৭০ গ্রাম মাল্টি পেপার

     

     

     

     

    মুআবিয়া ইবনে আবি সুফিয়ান রাযিয়াল্লাহু আনহু মক্কা বিজয়ের সময় ‎ইসলাম প্রকাশ করলেও মূলত হিজরতের আগেই তিনি গোপনে ইসলাম ‎গ্রহণ করেছিলেন। এ জন্যই তিনি মুসলমানদের বিরুদ্ধে বদর, উহুদ, ‎খন্দকসহ কোনো যুদ্ধেই অংশগ্রহণ করেননি। তিনি অসাধারণ বুদ্ধিমত্তা ‎ও যোগ্যতার অধিকারী ছিলেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া ‎সাল্লামের কাছে তিনি এতই নির্ভরযোগ্য ব্যক্তি ছিলেন যে, তিনি তাকে ‎অহী লেখার দায়িত্ব দিয়েছিলেন। তিনি ফকিহ সাহাবিদের অন্তর্ভুক্ত ‎ছিলেন। ‎পরবর্তী সময়ে মুআবিয়া রাযিয়াল্লাহু আনহু চরম সংকটাপন্ন পরিস্থিতিতে ‎‎খেলাফতের দায়িত্ব গ্রহণ করেছিলেন। তিনি সব ফিতনা দমন করে শান্তি ‎ও নিরাপত্তা ফিরিয়ে আনেন। তিনিই সর্বপ্রথম যোগাযোগের জন্য ডাক ‎বিভাগ চালু করেন এবং সরকারি দলিল-দস্তাবেজ সংরক্ষণের জন্য পৃথক ‎বিভাগ চালু করেন। তিনি মুসলিম বাহিনীকে সুশৃঙ্খল রূপ দেন ও ‎ইসলামের দাওয়াত বিশ্বময় ছড়িয়ে দেওয়ার জন্যও বিশেষ উদ্যোগ ‎গ্রহণ করেন। পর্তুগাল থেকে চীন পর্যন্ত এবং আফ্রিকা থেকে ইউরোপ ‎পর্যন্ত পয়ষট্টি লাখ বর্গমাইল বিস্তৃত অঞ্চল তার শাসনামলে ইসলামের ‎পতাকাতলে চলে আসে। তিনি দীর্ঘ পঁচিশ বছর খেলাফতের গুরুদায়িত্ব ‎পালন করেন। ‎ইসলামে এরকম অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখার পরও বিকৃত ইতিহাস ‎রচনাকারীরা তার ওপর অনেক কালিমা লেপন করার চেষ্টা করেছে। ‎এক্ষেত্রে বর্তমান সময়ের অন্যতম সীরাত বিষেষজ্ঞ ও গবেষক ড. আলী ‎মুহাম্মাদ সাল্লাবী ইসলামের মূল সূত্র থেকে মুআবিয়া রাযিয়অল্ল্রাহ ‎আনহুর সঠিক ইতহাস, জীবন ও কর্ম তুলে ধরেছেন। এটি একটি ‎নির্ভরযোগ্য গ্রন্থ। সাধারণ মানুষের মধ্যে প্রচলিত অনেক ভুল ধারণাই ‎এতে শুধরানো হয়েছে। আশা করি পাঠকগণ এতে দারুনভাবে উপকৃত ‎হবেন। ‎‎লেখক পরিচিতি‎
    ড. আলী মুহাম্মাদ সাল্লাবী ১৯৬৩ সালে লিবিয়ার বেনগাযি শহরে ‎জন্মগ্রহণ করেন। মদীনা বিশ্ববিদ্যালয়ের উসুল আদ-দ্বীন বিভাগ এবং ‎‎দাওয়া বিভাগ থেকে ব্যাচেলর অব আর্টস ডিগ্রি লাভ করেন। পরে ‎‎১৯৯৬ সালে উসুল আদ-দ্বীন বিভাগ থেকে তাফসীর, উলুমুল কুরআন ‎বিষয়ে মাস্টার্স ডিগ্রিপ্রাপ্ত হন। তিনি ১৯৯৯ সালে উম্মে দুরমান ইসলামী ‎বিশ্ববিদ্যালয়, সুদান থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

    720.00৳ 1,200.00৳ 
  • আল্লাহ আপনাকে দেখছেন

    Sold By: Arifur Rahman

    লেখক : শাইখ খালিদ আর-রাশিদ
    প্রকাশনী : হাসানাহ পাবলিকেশন
    বিষয় : আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা

    অনুবাদক : জুবায়ের রশীদ
    পৃষ্ঠা: ১০০ (পেপার ব্যাক)

     

     

     

    আল্লাহ তায়ালা এই সুজলা পৃথিবীতে আমাদেরকে প্রেরণ করেছেন কেবল তার মনোহরী রূপ-নিসর্গে মুগ্ধ হবার জন্য নয়। ভোরের শ্যামল প্রকৃতি, বিকেলের বাঁকা রংধনু, সন্ধ্যার আলো-আঁধারির মায়া, রাতের নির্মল চাঁদ, মেঘ জোছনার ডুব-সাঁতারে মত্ত থাকা প্রভুপ্রদত্ত এ জীবনের মাকসাদ নয়। শৈশবের আনন্দ, কৈশোরের বালখিল্যতা, তারুণ্যের অফুরন্ত উচ্ছ্বাস, যৌবনের জীবন ও জৈবিক ব্যস্ততা আর বার্ধক্যের অবসর যাপনের ভেতর জীবনকে ফুরিয়ে দিতে মুমিনের জন্ম হয়নি। একটি সুনির্দিষ্ট লক্ষ্য-উদ্দেশ্য দিয়ে আল্লাহ প্রেরণ করেছেন প্রতিটি মানুষকে। জন্ম ও জীবনের প্রতি রয়েছে অপরিসীম কর্তব্য; যা আদায় করতে হবে নিষ্ঠার সাথে। পার্থিব পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সাফল্যমণ্ডিত করতে হবে জীবনের ছোট্ট সময়কে। মুমিনের সাফল্য কোথায়? তা আল্লাহ স্বয়ং পবিত্র কুরআনে বলে দিয়েছেন। কতো স্পষ্ট ও সুন্দর আল্লাহর কথা!
    فَمَن زُحْزِحَ عَنِ النَّارِ وَأُدْخِلَ الْجَنَّةَ فَقَدْ فَازَ ۗ وَمَا الْحَيَاةُ الدُّنْيَا إِلَّا مَتَاعُ الْغُرُورِ .
    ‘যাকে জাহান্নাম থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে সেই সফলকাম। পার্থিব জীবন ছলনাময় ভোগ ব্যতীত কিছুই নয়।‌’ [সুরা আলে ইমরান ১৮৫] পবিত্র কুরআনের এই আয়াতে আল্লাহ তায়ালা সাফল্য ও সফলতার চূড়ান্ত ঘোষণা করেছেন। দুনিয়াতে আগমনকারী প্রতিটি মানুষ তখনই নিজেকে সফল বলে দাবি করতে পারবে যখন সে জাহান্নাম থেকে নিজেকে বাঁচিয়ে জান্নাতের অধিবাসী করতে পারবে। মুমিনের যাপিত জীবন এই সরল অথচ কঠিন পথ বেয়েই এগিয়ে যাবে।
    সে পথে চলতে গিয়ে কখনো বিচ্যুত হওয়ার আশঙ্কা রয়েছে। নির্জন অরণ্যের পথে পথে যেমন দুর্ধর্ষ ডাকুরা ওত পেতে বসে থাকে, তেমনি মুমিনের গন্তব্য পথে সমূহ প্রস্তুতি নিয়ে বসে আছে মুমিনের শত্রু অভিশপ্ত শয়তান। তার হাতে ডাকুর মতো ধারালো ছুড়ি নেই; তবে আছে নীল নীল ছলনা। ধোঁকার সজ্জিত সামগ্রী নিয়ে সে বসে আছে। শয়তান দুনিয়ার বিনিময়ে মুমিনের আখেরাত কিনে নিতে চাইবে। দুনিয়ার চাকচিক্য, ধন-সম্পদ, লোভ-লালসা, অহংকার, মিথ্যা ও প্রতারণার মাধ্যমে মুমিনকে সরল-সঠিক ও শাশ্বত পথ থেকে বিচ্যুত করে ভুল পথে পরিচালিত করবে। আল্লাহ তায়ালা মুমিনকে সফলতার পরিচয় দেওয়ার ঠিক পরই অধিকতর সতর্ক করে বলেছেন, ‘পার্থিব জীবন ছলনাময় ভোগ ব্যতীত কিছুই নয়।’ অভিশপ্ত শয়তানের শত ধোঁকা ও প্রবঞ্চনা যেন মুমিনকে বিচ্যুত করতে না পারে; তাই অসীম দয়ালু আল্লাহর এই সতর্কতা।আল্লাহ আপনাকে দেখছেন বক্ষ্যমাণ গ্রন্থটি একজন মুমিনকে সে চিরকালীন সফলতার পথনির্দেশ করবে। শয়তানের লাল নীল ধোঁকা ও প্রবঞ্চনা থেকে সতর্ক করবে। হৃদয়ে এঁকে দিবে আল্লাহর পরিচয়। উদ্বুদ্ধ করবে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নতের অনুসরণে। দুনিয়ার মোহ থেকে দৃষ্টি সরিয়ে শাশ্বত আখেরাতের প্রতি ভালোবাসা সঞ্চার করবে। দুষ্ট ও অসৎ লোকদেরকে সংস্পর্শ থেকে টেনে পুণ্যবান ও আল্লাহর প্রিয় বান্দাদের মজলিসে নিয়ে যাবে। কল্যাণ ও অকল্যাণের পার্থক্য টেনে দিবে। মমতার সুরে বলে দিবে কোনটি সুন্দর আর কোনটি কুৎসিত। গ্রন্থটির মূল প্রতিপাদ্য দু’টি। এক, আল্লাহ বান্দাকে এবং বান্দা আল্লাহকে ভালোবাসার বিভিন্ন প্রমাণ উপস্থাপন করে স্রষ্টা ও সৃষ্টির মাঝে সুদৃঢ় বন্ধন তৈরি করার প্রয়াস। দুই, দীর্ঘ বর্ণনা এবং আল্লাহর পবিত্র নাম ও গুণাবলির আলোচনা করে বান্দার অন্তরে বিশেষ এ অনুভূতি জাগ্রত করা যে, আল্লাহ তাকে দেখছেন। ব্যক্তিগঠনের এ শক্তিশালী উপকরণ হৃদয়গ্রাহী ব্যঞ্জনায় বর্ণনা করেছেন আরবের প্রজ্ঞাবান শাইখ খালিদ আর রশিদ।

  • মহাপ্রলয় থেকে অনন্তজীবন

    Sold By: Arifur Rahman

    লেখক : ড. উমার সুলায়মান আল আশকার
    প্রকাশনী : রুহামা পাবলিকেশন
    বিষয় : পরকাল ও জান্নাত-জাহান্নাম

     

    অনুবাদ: আব্দুল্লাহ ইউসুফ
    পৃষ্ঠা সংখ্যা: ৪২৪
    ধরণ: হার্ডকভার

     

     

     

    সময়ের পথপরিক্রমায় একদিন বেজে উঠবে মহাপ্রলয়ের শিঙ্গাধ্বনি। থেমে যাবে জীবনের এই অবিশ্রান্ত কোলাহল। চোখের পলকেই লণ্ডভণ্ড হয়ে যাবে মায়াভরা এই জগৎ। কবর ফেটে মানুষগুলো সব জীবন্ত বেরিয়ে আসবে। সবাই আশ্চর্য হয়ে বলবে: আরে! আমাদেরকে শয্যা থেকে কে ‍উঠিয়েছে? দয়াময় আল্লাহ তো আমাদের এই দিনের কথাই বলেছিলেন! আর রাসুলগণও তাহলে সত্য বলেছিলেন! তারপর? তারপর ফেরেশতাদের আহ্বানে সবাই সমবেত হবে হাশরের ময়দানে। পায়ে পায়ে এগিয়ে আসবে জীবনপরীক্ষার চূড়ান্ত ফলাফল ঘোষণার সেই লোমহর্ষক মুহূর্ত! এক দুঃসহ উৎকণ্ঠায় মানুষের মুখে কেবল শোনা যাবে: ইয়া নাফসি! ইয়া নাফসি!…প্রিয় পাঠক! এভাবে কিয়ামত থেকে শুরু করে হাশর, মিজান হয়ে পুলসিরাতের ওপর দিয়ে একেবারে জান্নাত বা জাহান্নামে প্রবেশ পর্যন্ত আখিরাতের দৃশ্যগুলো কুরআন-হাদিসের বিশুদ্ধ দলিলের আলোকে নিপুণভাবে ফুটিয়ে তোলা হয়েছে এই গ্রন্থে।আখিরাতের এই অনন্ত সফর সম্পর্কে জানতে চলুন ভেতরে, শাইখ উমর আশকারের প্রাণবন্ত দরসে।

    414.00৳ 560.00৳ 
  • মৃত্যু থেকে মহাপ্রলয়

    Sold By: Arifur Rahman

    লেখক : ড. উমার সুলায়মান আল আশকার
    প্রকাশনী : রুহামা পাবলিকেশন
    বিষয় : পরকাল ও জান্নাত-জাহান্নাম

    অনুবাদ: আব্দুল্লাহ ইউসুফ
    পৃষ্ঠা সংখ্যা: ৩২৪
    ধরণ: হার্ডকভার

     

     

     

    আজকের অধিকাংশ মানুষই নিজেদের দুনিয়ার অবস্থানকে কীভাবে আরও আকর্ষণীয় করা যায়—সে প্রচেষ্টায় বিভোর। ইহজীবনের মোহ-মায়ায় তারা ভুলে যায় পরম সত্য মৃত্যুর কথা। মৃত্যুর পরে যে কত কঠিন কঠিন ধাপ পাড়ি দিতে হবে, সে ব্যাপারে তারা বরাবরই গাফিল থাকে। তাই তো পরকালের পাথেয় সংগ্রহে নেই তাদের সবিশেষ আগ্রহ-উদ্যম! সব সময় একটাই ফিকিরে মগ্ন তারা, দুনিয়া চাই দুনিয়া! বস্তুত, মৃত্যু ও তার পরবর্তী জীবনকে ভুলে থেকে অন্তরে দুনিয়াপ্রীতিকে স্থান দেওয়ার কারণেই মানুষ নানান অন্যায় ও পাপাচারে ডুবে থাকে।তো কী করছি!? আর কী করা উচিত?—মানুষের গাফিল হৃদয়ে এ অনুভূতি জাগাতে পারে মৃত্যুর স্মরণ ও মৃত্যুপরবর্তী জীবনের আলোচনা। আশা করি মৃত্যু, কবর, কিয়ামতের আলামত নিয়ে লিখিত ‘মৃত্যু থেকে মহাপ্রলয়’ বইটি পাঠককে তার আখের সম্পর্কে ভাবিয়ে তুলবে।

    312.00৳ 430.00৳ 
  • স্বপ্ন সুখের সংসার (পেপার ব্যাক)

    Sold By: Arifur Rahman

    লেখক : শায়খ সুলাইমান আর রুহাইলী
    প্রকাশনী : জাদীদ প্রকাশন
    বিষয় : পরিবার ও সামাজিক জীবন, বিয়ে

    ভাষান্তর : মঈনুদ্দিন তাওহিদ
    সম্পাদনা : কামরুল হাসান নকীব
    পৃষ্ঠা : ১২৮

     

     

     

    সবাই সুখী হতে চায়। পৃথিবীতে এমন কাউকে পাওয়া যাবে না যে সুখী হতে চায় না। অনেকেই ভাবেন- অর্থকড়ি, শিক্ষা-দীক্ষা, বিবাহ, সন্তান-সন্ততি, পরিবার, সামাজিক ও অর্থনৈতিক প্রতিপত্তি মানুষকে সুখী করতে পারে। বিশ্বের বিভিন্ন দেশে জরিপ চালিয়ে দেখা গেছে, এসব অর্জন আসলে মানুষকে সুখী করতে পারে না। অপরদিকে বৈষয়িক সমৃদ্ধিসম্পন্ন দেশের মানুষগুলোই বেশি অসুখী। লাখ লাখ মানুষের জন্য প্রকৃত সুখ যেন সোনার হরিণ!আমরা প্রকৃতিগতভাবে সুখান্বেষী। সুখী হওয়ার লক্ষ্য নিয়েই আমাদের পথচলা। বিশেষত পারিবারিক জীবনে একটুখানি সুখের নাগাল পেতে আমরা ছুটছি…! রাতদিন ছুটছি! এখান থেকে ওখানে; পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্ত চষে বেড়াচ্ছি―তবুও সুখ ধরা দেয় না। বস্তুত, আমাদের কাঙ্খিত স্বপ্নের সংসার এবং সেই সুখ কোথায়? আমাদের সংসার জীবনে দৈনন্দিন কোন্দল যেন কোনোভাবেই থামছে না। তালাকের ঘটনাও ঘটছে অহরহ। পারস্পরিক বাদানুবাদে লাইভে এসে নির্মম হত্যাকাণ্ডের মতো ঘটনাও ঘটছে আজকাল। মূলত এর পেছনে কারণ কী? শুধুই কি দম্পতির দোষ, নাকি অন্যকিছু রয়েছে এর নেপথ্যে? এর কী কোনো সমাধান নেই? – অবশ্যই সমাধান আছে। তবে সমাধান পেতে হলে প্রকৃত সমস্যাগুলোকে আগে চিহ্নিত করতে হয়। আরব জাহানের বিদগ্ধ লেখক ও গবেষক কুরআন ও হাদীসে নববির আলোকে সেই প্রকৃত সমস্যাগুলোকে শুধু চিহ্নিত-ই করেননি; পাশাপাশি তুলে ধরেছেন এর কার্যত সমাধান। `স্বপ্ন সুখের সংসার’বইটি বিবাহিত পুরুষ-নারী ও বিবাহ উপযোগী সকল পাঠকের ব্যক্তিত্ব গঠন ও সাংসারিক জীবনকে পরিশুদ্ধ করার ক্ষেত্রে খুবই সহায়ক হবে ইনশাআল্লাহ

    124.00৳ 225.00৳ 
  • হিউম্যান বিয়িং শতাব্দীর বুদ্ধিবৃত্তিক দাসত্ব

    Sold By: Arifur Rahman

    লেখক : ইফতেখার সিফাত
    প্রকাশনী : নাশাত
    বিষয় : ইসলামি শাসনব্যবস্থা ও রাজনীতি, ইসলামী জ্ঞান চর্চা, বিবিধ বই

    সম্পাদক : মুহাম্মাদ আফসারুদ্দীন
    পৃষ্ঠাসংখ্যা : ১৬০
    বাঁধাই : হার্ডবোড
    কাগজ : ৮০ গ্রাম পেপারটেক অফহোয়াইট

     

     

     

    পুরো পাশ্চাত্য সভ্যতা যেই দার্শনিক সত্তার উপর দাঁড়িয়ে আছে তাকে বলা হয় হিউম্যান বিয়িং। পশ্চিমা সামাজিক বিজ্ঞান এই নির্দিষ্ট সত্তাকে নিয়েই কাজ করে। সামাজিক বিজ্ঞানের মতো ব্যক্তির এই নির্দিষ্ট ধারণা এবং সংজ্ঞাও এনলাইটেনমেন্টের ফসল। হিউম্যান বিয়িং নিছক কোন মানুষ না। সে এক নির্দিষ্ট চিন্তার, বিশেষ ধরনের মানুষ। হিউম্যান বিয়িং এমন কেউ, যে ব্যক্তিস্বাধীনতাকে স্বতঃসিদ্ধ সত্য হিসেবে মেনে নেয়। যে নিজেকে স্বয়ংসম্পূর্ণ ও অমুখাপেক্ষী মনে করে। বিভিন্ন জীবনব্যবস্থা ও দর্শনকে সে মূল্যায়ন করে কেবল একটি মাপকাঠি দিয়ে। সেটা হলো মানবিক চাহিদা। মানবিক চাহিদা ও কামনা-বাসনার সীমাহীন পূর্ণতাই এই হিউম্যান বিয়িং-এর জীবনের একমাত্র উদ্দেশ্য।হিউম্যান বিয়িং হলো পাশ্চাত্যের ক্রীতদাস। সে পাশ্চাত্যের দাসত্বকেই জীবনের একমাত্র উদ্দেশ্য বানিয়ে নিয়েছে। সে নিজেকে সব জায়গায় একজন পশ্চিমা দাস হিসেবে প্রমাণ করার চেষ্টা করে। চেতনে কিংবা অবচেতনে সে পুঁজিবাদের গোলামি করে। বিস্তারিত জানতে বইটি পড়ুন।

    161.00৳ 220.00৳ 
  • উম্মুল মুমিনিন (অখণ্ড)

    Sold By: Arifur Rahman

    লেখক : ড. ইয়াসির ক্বাদি
    প্রকাশনী : প্রচ্ছদ প্রকাশন
    বিষয় : ইসলামে নারী, সাহাবীদের জীবনী

    অনুবাদক : আলী আহমাদ মাবরুর ও মোহাম্মদ সাইফুল্লাহ
    পৃষ্ঠা সংখ্যা : ৩৮৪

    বাঁধাই : হার্ডকাভার

     

     

     

     

    রাসূল সা.-এর স্ত্রীগণ ইতিহাসের শ্রেষ্ঠ নারী। কুরআন তাদের আখ্যায়িত করেছে ‘উম্মুল মুমিনিন’ বা ‘মুমিনদের মা’ নামে। তাঁরা আমাদের মা। তাদের সম্পর্কে আমরা কতটুকু জানি? তাদের পরিচয়, আল্লাহর রাসূলের সাথে যাপিত নিত্য জীবন, চরিত্র, আচরণ ইত্যাদি সম্পর্কে আমাদের অনেকের জানার পরিসর সামান্যই। অথবা যা জানি তা গৎবাঁধা সন-তারিখের বিবরণী ও কয়েকটি ঘটনা মাত্র।উম্মুল মুমিমিনদের জীবনকে নতুন এক দৃষ্টিভঙ্গি থেকে জানতে, তাদের নিত্য জীবনের সান্নিধ্যে আমাদের জীবনকে বিন্যাস করে নিতে, তাদের সম্পর্কে মনের মাঝে আকুলিবিকুলি করা প্রশ্নগুলোর ভারসাম্যপূর্ণ জবাব পেতে অনবদ্য বই ড. ইয়াসির ক্বাদির ‘উম্মুল মুমিনিন’ প্রকাশিত হলো।

    314.00৳ 430.00৳ 
  • সুলতান আবদুল হামিদ খান ও উসমানি খিলাফত পতনের ইতিহাস

    Sold By: Arifur Rahman

    লেখক : ড. আলী মুহাম্মদ আস-সাল্লাবী
    প্রকাশনী : কালান্তর প্রকাশনী
    বিষয় : ইতিহাস ও ঐতিহ্য, ইসলামী ব্যক্তিত্ব, ইসলামি ইতিহাস ও ঐতিহ্য

    অনুবাদক : আবদুর রশীদ তারাপাশ
    প্রকাশকাল : আগস্ট ২০২০
    পৃষ্ঠাসংখ্যা : ২০৮ (হার্ডবোর্ড বাধাই)

     

     

     

    সুলতান দ্বিতীয় আবদুল হামিদ সোনায় মোড়া একটি নাম, এক সমৃদ্ধ ঐতিহ্যের স্মারক, জাগৃতির এক অনুপম চেতনা। তাঁর জীবনাচার সংবলিত এই বইয়ের পরতে পরতে পাবেন রোমাঞ্চকর অভিজ্ঞতা। জানতে পারবেন ধর্মনিরপেক্ষবাদী কামাল পাশাদের গাদ্দারির ইতিহাস। প্রতিটি পাতার কালো অক্ষরগুলো যেন খিলাফতহারা ও েশাকে মুহ্যমান উম্মাহর অব্যক্ত বেদনার প্রতিনিধিত্ব করছে।বইটিতে আরও পাবেন মুসলিম উম্মাহকে খিলাফতবিহীন করতে পেরে পাশ্চাত্যসমাজ যে নগ্ননৃত্যের মঞ্চায়ন করেছিল, তারই এক যথার্থ বিবরণ। দ্বিতীয় খিলাফতে রাশিদার নেতৃত্বদানের স্বপ্নদ্রষ্টাদের জন্য এখানে রয়েছে উত্তম পাথেয়, সুন্দর আগামী সাজানোর সোনালি শিক্ষা। রয়েছে চারদিকের শত্রু থেকে আত্মরক্ষার কৌশল।যারা জানতে চান কীভাবে খিলাফতের পতন হয়েছে, কীভাবে সাড়ে তেরোশ বছর পৃথিবীকে নেতৃত্বদানকারী একটি পরাশক্তি বুদ্ধিবৃত্তিক নেতৃত্ব থেকে সরে পড়েছে এবং উম্মাহর অধঃপতন যখন চূড়ান্তের দিকে গড়াচ্ছে তখন মুসলিম উম্মাহর অবস্থা কেমন ছিল, সেই ইতিহাস—এই বই তাদের জন্য।

    171.00৳ 234.00৳ 
  • খুশু নামাজের প্রাণ

    Sold By: Arifur Rahman

    লেখক : ইমাম ইবনু রজব হাম্বলি (রহঃ)
    প্রকাশনী : মাকতাবাতুন নূর
    বিষয় : সালাত/নামায

    অনুবাদ: জোজন আরিফ
    সম্পাদক: মানযূরুল করীম
    পৃষ্ঠা সংখ্যা: ১৪৪ (হার্ড কভার বাধাই)

     

     

     

    শাইখুল ইসলাম ইবনু তাইমিয়্যাহ (রহ.) বলেন,
    সুমহান ও মহিমাময় আল্লাহর কিতাব লক্ষ করলে দেখা যায়, ইসলামে আল্লাহ পছন্দ করেন এমন জিনিস সহ্য করতে না পারা একটি নিন্দনীয় ব্যাপার এবং যারা এরূপ করে তারা আল্লাহর অসন্তুষ্টি প্রাপ্ত হয়। একজন বান্দার জীবনে তিরস্কার ও অসন্তুষ্টি কেবল তখনই আসে যখন সে কোনো ফরজ ত্যাগ করে বা হারাম কাজে লিপ্ত হয়। সুতরাং যাদের অন্তরে খুশু নেই তারা যদি তিরস্কৃত হয়, তবে খুশুর অপরিহার্যতা প্রমাণিত হবে।আল্লাহর কালামে খুশুর কথা উল্লেখ করে বলা হয়েছে :“…অবশ্য তা (নামাজ) যথেষ্ট কঠিন। কিন্তু সে সমস্ত বিনয়ী লোকদের পক্ষেই তা সম্ভব।”অর্থাৎ আমাদের অবশ্যই খুশু-সহকারে নামাজ আদায় করতে হবে। বক্ষ্যমাণ গ্রন্থে নামাজে খুশু-খুযুর গুরুত্ব, পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন ইমাম ইবনু রজব হাম্বলি রহ.।

    161.00৳ 220.00৳ 
  • ইসলাম প্রতিষ্ঠা (সমকালীন ভাবনায় সৃষ্ট ভ্রান্তি নিরসন)

    Sold By: Arifur Rahman

    লেখক : ড. ইয়াদ কুনাইবী
    প্রকাশনী : শব্দতরু
    বিষয় : ইসলামি শাসনব্যবস্থা ও রাজনীতি, ইসলামী জ্ঞান চর্চা

    অনুবাদ: আরশাদ আনসারী
    পৃষ্ঠা সংখ্যা: ১৯৬
    ধরণ: পেপারব্যাক

     

     

     

    এই জাহেলী ব্যবস্থার উদাহরণ অনেকটা ভাঙনের প্রান্তে অবস্থিত পতনোন্মুখ দালানের মতো। আমরা যারা ইসলাম প্রতিষ্ঠার কাজে নিয়োজিত তাদের কর্তব্য হলো জনগণকে সতর্ক করে বলা: এই দালান অচিরেই ধ্বংস হবে, তার আগেই আপনারা এখান থেকে সরে পড়ুন।কিন্তু নিজেরাই সে দালানে প্রবেশ করে ছোটখাটো সংস্কারকাজ চালিয়ে সেখানকার ফাঁকফোকরগুলো বন্ধ করা নিঃসন্দেহে ধোঁকা। কারণ, যে দালান দুর্বল ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে, অচিরেই যার পতন ঘটবে এমন দালান সংস্কারের তো কোনো অর্থ দাঁড়ায়না। ভঙ্গুর যে রাষ্ট্রব্যবস্থা মেরামতের আমরা কসরত চালিয়ে যাচ্ছি অচিরেই তা আমাদেরসহ নিয়ে ইতিহাসের অন্ধকার গর্তে হারিয়ে যাবে। তখন জনগণের সামনে দেখানোর মতো মুখ আর বাকি থাকবে না।

    187.00৳ 260.00৳ 
  • বিশ্বসভ্যতায় মুসলিমদের অবদান (১ম খণ্ড)

    Sold By: Arifur Rahman

    লেখক : ড. রাগিব সারজানী
    প্রকাশনী : মাকতাবাতুল হিজায
    বিষয় : ইতিহাস ও ঐতিহ্য, ইসলামি ইতিহাস ও ঐতিহ্য

    অনুবাদক : মুফতি মাহমূদুল হাসান
    পৃষ্ঠা : 496, কভার : হার্ড কভার, সংস্করণ : 2nd print 2021
    ভাষা : বাংলা

     

     

    বর্তমান বিশ্বে মুসলিমদের অবস্থা দেখে মনে হয় তারা ধনে-মানে, জ্ঞানে-বিজ্ঞানে, গুণে, শক্তি-সামর্থ্যে সকল দিকেই দরিদ্র-দুর্বল ও অসহায়। শুধু তাই নয়, অন্যান্য জাতি দ্বারা তারা চরমভাবে নির্যাতিত। পৃথিবীতে তাদের সম্মানের কোনো আসনই নেই। কোনোদিকেই তাদের অগ্রগতি ও উন্নতি নেই। মুসলিম নামক একটা জাতি বিশ্বের মৃতের মতো পড়ে আছে নির্জীব নিষ্প্রাণ।
    .
    মুসলিমদের এমন দুর্বল ও হীন অবস্থায় পড়ে থাকার তো কথা নয়। যে জাতি সৃষ্টির উদ্দেশ্য ছিল সারা দুনিয়াতে তারা জ্ঞান-বিজ্ঞানের মহিমা ও সভ্যতার প্রচার করবে, পৃথিবীকে তারা শাসন করবে, আল্লাহর অসামান্য ক্ষমতা ও কর্তৃত্ব প্রতিষ্ঠা করবে। আজ কেন তারা এতো অসহায় ও দুর্বল! কেন তারা আজ এতো বেশি অত্যাচারিত ও নিগৃহীত? পূর্বেও কি তাদের অবস্থা এমনই ছিল?
    .
    না। কখনোই না। আর এর জ্বলন্ত সাক্ষী মুসলিমদের গৌরবময় অতীত। আরবের নিরক্ষর মরুচারীরা আল্লাহর কালাম ধারণ করে পৃথিবীর শাসক হয়েছিলেন। পৃথিবীর মানুষকে তারা শিক্ষা সভ্যতা ও জ্ঞান-বিজ্ঞানের পাঠদান করেছিলেন। আল্লাহর অসামান্য মহিমা ও কর্তৃত্ব এবং ক্ষমতা প্রতিষ্ঠা করেছিলেন দুনিয়ায়। প্রকৃতপক্ষে আধুনিক বিশ্বের শিক্ষা সভ্যতা ও জ্ঞান-বিজ্ঞানের সকল বিভাগেই তারা রেখে গেছেন অপরিসীম অবদান।
    .
    ‘বিশ্বসভ্যতায় মুসলিমদের অবদান’ মিসরের প্রখ্যাত ইতিহাসবিদ ড. রাগিব সারজানি রচিত এমনই একটি অনবদ্য গ্রন্থ যেখানে খুবই প্রামাণ্য ও সাবলিলভাবে উঠে এসেছে মুসলিমদের অবদানগুলো। আজকের এই আধুনিক বিশ্বায়নের কী কী অবদান রেখে গেছেন মুসলিম মনীষীরা।

    441.00৳ 800.00৳ 
  • ইসলামের ইতিহাসে যুদ্ধ (নববী যুগ থেকে বর্তমান)

    Sold By: Arifur Rahman

    লেখক : সাদিক ফারহান
    প্রকাশনী : মাকতাবাতুল আসলাফ
    বিষয় : ইতিহাস ও ঐতিহ্য, ইসলামি ইতিহাস ও ঐতিহ্য

    সম্পাদক – ইমরান রাইহান
    পৃষ্ঠা সংখ্যা – ৫৬৮
    বাইন্ডিং – হার্ডকভার

     

     

     

    যুদ্ধ। বিশ্ব ভূখণ্ডের এক অনিবার্য বাস্তবতার নাম। যে ভিতে দাঁড়িয়ে আছে পৃথিবীর সভ্যতা, শৃঙ্খলা ও তাবৎ ব্যবস্থাপনা। মানুষ যতই শান্তিকামী আর সহনশীলই হোক না কেন—এক সময় তাকে যুদ্ধের পতাকা হস্তে ধারণ করতেই হবে; এতে তার সামান্য আগ্রহ থাকুক, বা না-থাকুক। যদি প্রতিপক্ষ শত্রু তার ও তার দীনের সম্মান বিনষ্ট করে, তার বিশ্বাসের অনিষ্ট সাধনে সচেষ্ট হয় বা তার মর্যাদা হরণের অপচেষ্টায় রত হয়—তাহলে হাত গুটিয়ে বসে থাকা বা প্রতিপক্ষের এমন অযাচিত কর্মকাণ্ড এড়িয়ে চলা, কোনভাবেই কারো জন্য উত্তম ও উন্নত চরিত্রের নিদর্শন হতে পারে না।
    পৃথিবীর আবহমানকালের ইতিহাসের ভেতর শির উঁচু করে ঠায় দাঁড়িয়ে আছে মুসলমানদের গৌরবের অতীত; গর্বময় ঐতিহ্য। আমরা মুসলমানদের যুদ্ধের ইতিহাসে আলো ফেললে দেখতে পাই, রণক্ষেত্রে তাদের ইস্পাতকঠিন চিন্তা, নিপুণ কৌশল, সুদূরপ্রসারী পরিকল্পনা, নব্য আবিস্কৃত অস্ত্র ও যুদ্ধসরঞ্জাম কতোটা সর্বজনবিদিত। মুসলিম অমুসলিম নির্বিশেষে, সকলের জন্য ইসলামের সুমহান অতীত ইতিহাস জানা প্রয়োজন।কিন্তু দুঃখজনক হলেও সত্য, যুগের পালাবদলে বর্তমান মুসলমানরা ধর্মীয় অন্যান্য অনুষঙ্গের পাশাপাশি ইতিহাসের প্রতি ঔদাসীন্য দেখিয়েছে অনেক বেশি। যে উদাসীনতার সময়কাল নির্ধারণ করতে ‘কয়েক বছর’ বলেও ক্ষ্যান্ত দেয়া যায় না, বরং বলতে হয়—’কয়েক শতাব্দি’। হ্যাঁ, বিগত কয়েক শতাব্দিকাল ধরেই ইসলামি ইতিহাসের প্রতি আমাদের সীমাহীন অমনোযোগ পরিলক্ষিত হয়েছে।অনিবার্য ফলাফল হিসেবে, আমাদের ঐতিহ্যের অলি-গলিতে ঢুকে গেছে প্রাচ্য ও প্রতীচ্যের বহু ‘ইতিহাস-চোর’। ইসলামের শাশ্বত সুন্দর ইতিহাসকে তারা খেলার বস্তু বানিয়ে ছেড়েছে। নিজেদের মনমতো মুসলমানদের চিরন্তন অতীতের বাস্তবতা বদলে চিরসুন্দর গোলপগুলোকে পাল্টে দিয়েছে কষ্টদায়ক কাঁটায়।‘ইসলামের ইতিহাসে যুদ্ধ : নববী যুগ থেকে বর্তমান’ গ্রন্থটি, উম্মাহর এই প্রয়োজনীয়তা পূরণে একজন দুর্বল তবে সচেতন মুমিন পুরুষের প্রজন্মরক্ষার দরদী প্রয়াস। গ্রন্থটি মূল্যবান এ-জন্য যে, এটি ইসলামি ইতিহাসের অনন্য জ্বলজ্বলে কর্মময় অধ্যায়গুলোর মলাটবদ্ধ অনিন্দ্য সমন্বিত রূপ।

    438.00৳ 600.00৳ 
  • যিকিরে-ফিকিরে কুরআন

    Sold By: Arifur Rahman

    লেখক : মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ
    প্রকাশনী : মাকতাবাতুল আসলাফ
    বিষয় : কুরআন বিষয়ক আলোচনা

    অনুবাদক : আবদুল্লাহ আল মাসউদ
    পৃষ্ঠা : 52, কভার : পেপার ব্যাক
    ভাষা : বাংলা

     

     

    পবিত্র কুরআনুল কারীম মানবজাতির সবচেয়ে বড় হিদায়াতের উৎস। এই কিতাব অন্ধকারচ্ছন্ন জাতিকে গাঢ় কালো আঁধার থেকে বের করে এনেছে আলোর পথে; তাদেরকে দেখিয়েছে সঠিক রাস্তা, চিনিয়েছে সফলতার মঞ্জিল; স্থাপন করেছে বান্দা ও আল্লাহর মাঝে অন্য রকম এক সম্পর্ক—এটি উভয়ের মধ্যকার সেতুবন্ধন; এর মাধ্যম অবলম্বন করেই একজন দূরাগত বান্দা মুহূর্তেই চলে যেতে পারে তাঁর প্রিয়তম রবের সান্নিধ্যে; তাই কুরআনুল কারীম মানবজাতির জন্য অন্য রকম এক নিয়ামত।এই কিতাব নাযিল হয়েছিলো তিলাওয়াত ও তাদাব্বুর তথা চিন্তা-ভাবনা করার জন্য; কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, আমরা বর্তমান সময়ে এসে একে কেবলই তিলাওয়াতের কিতাব বানিয়ে ফেলেছি। শুধু তিলাওয়াত করার দ্বারাই কুরআনের যথাযথ হক আদায় হচ্ছে বলে ধরে নিচ্ছি—যা অনেক বড় একটি ভুল ধারণা; অথচ এই কিতাব যেমন তিলাওয়াতের, তেমনি তাদাব্বুরেরও।আরবের খ্যাতিমান আলিম শাইখ সালিহ আল মুনাজ্জিদ এই লক্ষ্য পূরণের জন্যই রচনা করেছেন এই পুস্তিকাটি যার ভাষান্তরিত রূপ ‘যিকিরে-ফিকিরে কুরআন’।

  • সফরের প্রামাণ্য মাসাইল

    Sold By: Arifur Rahman

    লেখক : মাওলানা মুহাম্মাদ রাফআত কাসেমী
    প্রকাশনী : মাকতাবাতুল ফুরকান
    বিষয় : ইসলামী জ্ঞান চর্চা, ফিকাহ ও ফতওয়া

     

    অনুবাদ‎ : মাওলানা লাবীব আব্দুল্লাহ
    সম্পাদনা : মাওলানা সৈয়দ আবদুল্লাহিল কাইয়ুম
    পৃষ্ঠা ২২৪
    ISBN : 978-984-94929-0-0‎

     

     

     

     

    দারুল উলুম দেওবন্দের মুদাররিস হযরত মাওলানা হাফেয কারী ‎মুহাম্মাদ রাফআত সাহেবের এ কিতাবটিই তার প্রথম সংকলন নয়; ‎বরং আমার স্নেহের মাওলানার এ সিরিজের আনুমানিক আরো দশটি ‎কিতাব ইতিপূর্বে প্রকাশিত হওয়ার পর পাঠক মহলে ব্যাপকভাবে ‎সমাদৃত হয়েছে। আশা করি সফরের প্রামাণ্য মাসাইল কিতাবটিও ‎সাধারণ ও বিশেষ মহলে গ্রহণযোগ্যতা লাভ করবে এবং পূর্বের মতো ‎সবার জন্য উপকারী হবে। দুআ করি, আল্লাহ তায়ালা মাওলানাকে এ ‎ধরণের উপকারী আরও গ্রন্থ সংকলনের তাওফিক দান করুন।‎‎—হযরত মাওলানা নেযামুদ্দিন সাহেব দামাত বারাকাতুহুম, প্রধান ‎মুফতী, দারুল উলুম দেওবন্দ‎এ মুহূর্তে দারুল উলুম দেওবন্দের শিক্ষক মাওলানা মুহাম্মাদ ‎রাফআত কাসেমি সাহেবের নতুন কিতাব সফরের প্রামাণ্য মাসাইল ‎অধমের সামনে। আমি এর অংশ বিশেষ পড়েছি। বরং বলা ভালো, এ ‎কিতাব দ্বারা উপকৃত হয়েছি। মাশাআল্লাহ, সকল বিবেচনাতেই ‎কিতাবটি উপকারী এবং আকর্ষণীয়। সফরের প্রয়োজনীয় প্রায় সকল ‎মাসাইল এতে সন্নিবেশিত হয়েছে। কিতাবটি পড়ে সংকলকের জন্য ‎অন্তর থেকে দুআ এসেছে। ইনশাআল্লাহ, উম্মতের জন্য কিতাবটি ‎একটি উত্তম উপহার বিবেচিত হবে। সাধারণ-বিশেষ, সবাই এর দ্বারা ‎সমানভাবে উপকৃত হবে। সংকলকের বিষয় ভিত্তিক আরো বেশ ‎কয়েকটি মাসাইল সংকলন ইতিপূর্বে প্রকাশিত হওয়ার পর বোদ্ধা ‎মহলের নজর কেড়েছে। আমরা দুআ করি, আল্লাহ তায়ালা তার দ্বীনি ‎ইলমের এ খেদমতকে কবুল করুন। আগামী দিনে আরো এ ধরনের ‎‎খেদমত করার তাওফিক দিন। অধম এ মূল্যবান খেদমতকে ‎মুবারকবাদ জানাচ্ছি।‎‎—হযরত মাওলানা মুফতি মুহাম্মাদ যফীরুদ্দীন, ফাতাওয়ায়ে দারুল ‎উলুম-এর সংকলক

    180.00৳ 300.00৳ 
  • মুসলিমদের পরাজিত মানসিকতা

    Sold By: Arifur Rahman

    লেখক : আব্দুল্লাহ আল খাতির
    প্রকাশনী : সন্দীপন প্রকাশন
    বিষয় : ইসলামী জ্ঞান চর্চা, বিবিধ বই, মুসলিম সভ্যতা ও সংস্কৃতি

    অনুবাদক : মুহাম্মাদ সাইফুল্লাহ
    সম্পাদক : আবদুল্লাহ আল মাসউদ
    পৃষ্ঠা : 45, কভার : পেপার ব্যাক
    ভাষা : বাংলা

     

     

     

    যখন আপনি কোনো মুসলিমের কাছে পুনর্জাগরণের আশা ব্যক্ত করবেন, দেখবেন সে হতাশা ব্যক্ত করছে। সে বলবে, ‘তুমি উলো বনে মুক্তা ছড়াচ্ছ।’ কেউ হয়তো আরও আগ বাড়িয়ে বলবে, ‘তুমি তো ফুটো বেলুনে ফুঁ দিচ্ছ। ফুটো বেলুনে ফুঁ দিয়ে লাভ নেই। এক দিক থেকে ফুঁ দিলে বাতাস অন্যদিক থেকে বের হয়ে যায়।’
    অনেকের মাঝেই এই প্রবণতা লক্ষ করা যায়। ফলে তারা অন্যায়ের নিষেধ ও আল্লাহর পথে আহ্বান করা থেকে পিছিয়ে থাকে। আসলে খিলাফাতের পতনের পর মুসলিম উম্মাহ কিছুটা ঝিমিয়ে পড়েছে। স্তিমিত ভাব বিরাজ করছে সবখানে। মরচে ধরেছে আমাদের মন ও মগজে। কমে গেছে কলমের ধার, ভোঁতা হয়ে গেছে তলোয়ার। মুসলিম উম্মাহ যে বিজয়ী জাতি, এ কথা ভাবতেও যেন অনেকের গা শিউরে ওঠে। আল্লাহ যে আমাদের বিজয়ের জন্যে প্রস্তুত করছেন, এ কথা শুনলে ভ্রু কুঁচকায় অনেকেই। যারা দ্বীনের জন্যে জীবন বাজি লাগাতে চায়, নৈরাশ্যবাদীরা তাদের পেছন থেকে টেনে ধরে রাখে। এরা আসলে মন-মগজে পাশ্চাত্যের গোলাম হয়ে গেছে। গোলামির ভাইরাস মিশে আছে এদের রক্তকণিকায়। এসব নৈরাশ্যবাদীদের জাগানোর জন্যেই এই বই।

  • বিষগোলাপের বন: ধর্ম ও কর্ম বিষয়ক দার্শনিক অনুভাবনা

    Sold By: Arifur Rahman

    লেখক : মুসা আল হাফিজ
    প্রকাশনী : গার্ডিয়ান পাবলিকেশন্স
    বিষয় : বিবিধ বই

    পৃষ্ঠা: ৮৮
    ধরণ: হার্ড কভার

     

     

    বিষগোলাপের বন পথ দেখানোর দায়িত্ব নেয় না; কেবল চোখ খুলে দেওয়ার কাজটি করে। যেন আপনি নিজেই দেখে নিতে পারেন আপন পথ।বইটি কোনো চিন্তাপুঞ্জের বয়ান নয়; বরং এর মধ্যকার প্রতিটি কথা এমন এক চিন্তাপুঞ্জের দরজা খুলে দিতে চায়, যাতে জীবন ও জগতের রহস্য সন্ধানে আপনি নিজেই জ্ঞানগতভাবে প্রস্তুক ও সক্ষম হতে থাকেন।ধর্ম ও কর্মের বিচিত্রমুখী দার্শনিক বয়ানে কবি মুসা আল হাফিজ অবলম্বন করেছেন টুকরো কথনের ভঙ্গি। প্রতিটি টুকরোর ভেতরে আছে বিশ্লেষণের একেক জগৎ, অনুভবের একেক দরিয়া।