স্বাস্থ্য ভালো রাখার সহজ কিছু টিপস Leave a comment

সুখের মূলেই থাকে স্বাস্থ্য।  আপনি কি সুখে থাকবেন যদি আপনার স্বাস্থ্যই ভালো না থাকে ? আপনার কাছে কোন কিছুই ভালো লাগবে না, যদি আপনার শরীর এবং স্বাস্থ্য ভালো না থাকে। আমাদের শরীরকে সব সময় সুস্থ রাখার জন্য আমাদেরকে কিছু নিয়ম মেনে চলতে হয়। যেই নিয়মগুলো আমাদের স্বাস্থ্য রক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । আমাদের মূল্যবান স্বাস্থ্য কে ভালো রাখার জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপস নিচে শেয়ার করা হলোঃ

আমরা যখন খেতে বসি, তখন একবারে অনেক খাবার খেয়ে ফেলি এবং অনেক সময় পরপর খাবার গ্রহণ করি । যখন আপনি খেতে বসবেন , কখনোই একবারে অনেকগুলো খাবার খেয়ে ফেলা ঠিক নয়। আপনাকে নিজেকে সুস্থ রাখতে হলে অল্প অল্প করে খেতে হবে এবং কিছু সময় পর পর খাবার গ্রহণ করতে হবে। আমাদের প্রতিদিন কমপক্ষে আট গ্লাস পানি পান করা উচিত।  যখনই আমরা অফিসে বা অন্য কোথাও খাবার খাবো  আমাদেরকে চেষ্টা করতে হবে সেটা যেন আমাদের বাসায় বানানো  খাবার হয়।
কাজ করার সময় মাঝে মাঝে আমাদেরকে   টি ব্রেকে  যাওয়া উচিত, তা না হলে একটা না অনেক বেশি কাজ করলে আমাদের শরীর খারাপ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

অল্প জায়গায় হলে লিফট ব্যবহার করা থেকে আমাদেরকে বিরত থাকা প্রয়োজন,  অল্প জায়গায় লিফট ব্যবহার না করে পায়ে হেঁটে উঠানামা করাটাই অনেক বেশি ভালো হয় আমাদের স্বাস্থ্যের জন্য,  যাতে করে আমাদের পা এবং শারীরিক কসরত হয়, এর মাধ্যমে আমাদের শরীর অধিক পরিশ্রম করার জন্য তৈরি থাকে।

রান্না করার সময় আমাদেরকে কম লবণ ব্যবহার করা উচিত। অতিরিক্ত লবণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
প্রতিদিন একটা নির্দিষ্ট টাইম এ ঘুম থেকে ওঠা এবং রাতে ঘুমাতে যাওয়ার অভ্যাস করতে হবে।
চিজ,  মাখন, ঘি ,   ফাস্টফুড ইত্যাদি সলিড ফ্যাট খাবার থেকে নিজেদেরকে দূরে রাখতে হবে।

আমাদের খাবারের ডিসে  সব সময় ফলমূল রাখতে হবে ,  সবুজ শাকসবজি এবং মাছ আমাদেরকে প্রতিনিয়ত খেতে হবে।

আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে আমাদেরকে প্রতিদিন ব্যায়াম করার অভ্যাস তৈরি করতে হবে।  বাহিরে ব্যায়াম করতে না পারলে বাসার ভিতরে অন্তত ১০ থেকে ১৫ মিনিট প্রতিদিন ব্যায়াম করার অভ্যাস করতে হবে ।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *