জনপ্রিয় ৪টি ইসলামী অনুবাদক বই

জনপ্রিয় ৪টি ইসলামী অনুবাদক বই

খাবার যেমন আমাদের পেটের ক্ষুধা নিবারন করে, তেমনি বই মানুষের মনের ক্ষুধা মেটায়। যে জীবনে যত বেশি বই পড়তে পেরেছে, তাঁর জ্ঞানের গভীরতা তত বেশি। বই এর মাধ্যমে  আপনি একজন লেখকের মনের ভাষা বুঝতে পারবেন এভাবে অনেকগুলো বই পড়ার মাধ্যমে আপনি অনেক লেখকের ভিতরের অনুভূতি বুঝতে পারবেন। বই যতটা হৃদয়ে আন্দোলন তৈরি করে তা অন্য কোনো ডিভাইস দিয়ে হয় না। তাই তো এখনও আমাদের প্রতি বছর বই মেলাগুলোতে উপছে পড়া ভীড় থাকে। অত্যাধুনিক সব ইলেকট্রনিক ডিভাইস আসার পরেও বই এর কদর কমেনি। দিনে দিনে প্রকাশিত হচ্ছে তরুন তরুন সব লেখকের বই। তাহলে চলুন জেনে আসি ৪টি ইসলামি বই সম্পর্কে।

 

দাম্পত্য রসায়ন

এই বইটির মূল লেখক ড. ইয়াসির ক্বাদি যিনি পাকিস্তানি বংশোদ্ভুত একজন মার্কিন ইসলামিক গবেষক। পশ্চিমে তাঁর ভীষন সুখ্যাতি রয়েছে। তিনি বিশ্বের অন্যতম মুসলিম প্রভাবশালী ব্যক্তিত্ব। ইসলামী শিক্ষা বিষয়ে তিনি পিএইচডি ডিগ্রী অর্জন করেন। বইটি অনুবাদ করেছেন ফাতেমা মাহফুজ যিনি পদার্থ বিজ্ঞানে অনার্স মাস্টার্স করা একজন প্রগতিশীল লেখক। এরই মধ্যে তিনি একটি বইও লিখছেন। আর কয়েকটি বই এর বাংলা অনুবাদ করেছেন। দাম্পত্য রসায়ন বইটি তাঁর অনুবাদ করা একটি বই। বইটি গার্ডিয়ান প্রকাশনী থেকে ২০২১ সালে প্রকাশিত হয়। ৪৪ পৃষ্ঠার এই বইটির মূল্য ৭০টাকা। 

দাম্পত্য জীবনে স্বামী স্ত্রীর রসায়ন কেমন হবে তা এই বইতে লেখক ফুটিয়ে তুলেছেন। স্বামী স্ত্রী সম্পূর্ণ দুটি ভিন্ন শারীরিক ও মানসিক গঠনের অধিকারী। এই ভিন্ন গঠনে কিভাবে তারা মিলে থাকবে, কিভাবে দাম্পত্য জীবনের সমস্যা কাটিয়ে উঠা যাবে। এই বিষয়গুলো নিয়ে লেখক সুন্দর উপস্থাপনা করেছেন। জীবন আসলে সুন্দর যদি কষ্টও সেখানে থাকে তাও জীবন সুন্দর । দাম্পত্য জীবন নিয়ে সমস্যায় থাকা প্রতিটি দম্পতির এই বইটি পড়া উচিৎ। এতে তাদের পারস্পরিক ভালোবাসা বাড়বে। 

 

স্টোরি অব বিগিনিং

স্টোরি অব বিগিনিং বইটি জনপ্রিয় দাঈ ওমর সোলাইমান এর একটি ধারাবাহিক বক্তব্যের উপর লিখা বই। বইটি বাংলায় অনুবাদ করেছেন আলী আহমেদ মাবরুর। তিনি ইংরেজি সাহিত্যের শিক্ষার্থী ছিলেন। পেশায় সাংবাদিক হলেও পরবর্তীতে বিভিন্ন ধরনের কাজে নিয়োজিত ছিলেন। পত্রিকার পাতায় সম সাময়িক বিষয়ে তিনি কলাম লিখে প্রশংসা পেয়েছেন। তাঁর এই বইটি প্রকাশিত হয় গার্ডিয়ান পাবলিকেশন্স থেকে ২০২১ সালে। ২২৪ পৃষ্ঠার এই বইটির মূল্য ২৪৫টাকা। 

বইটি ইসলামের দৃষ্টিকোন থেকে রচিত পৃথীবির ইতিহাস ঐতিহ্য নিয়ে লেখা বই। কিভাবে পৃথিবী , আসমান, জমিন, মানুষ ও অন্যান্য প্রানি সৃষ্টি হলো সে বিষয় গুলো এখানে সহজ করে ও যুক্তি দিয়ে বিশ্লেষন করা হয়েছে। পৃথিবীর বাইরে জান্নাত, জাহান্নাম, হাশরের দিনের অবস্থা নিয়ে বেশ চমৎকার আলোচনা করা হয়েছে। বইটির লেখা আপনার জ্ঞানকে সমৃদ্ধ করে তুলবে। আমাদের মনের মধ্যে থাকা অনেক প্রশ্নের জবাব এই বই থেকে পাওয়া যায়। বইটি প্রাপ্ত বয়স্ক সবাই পড়ে দেখতে পারেন। একেকটা লাইন আপনাকে অবাক করে তুলবে। 

 

গল্পে গল্পে আল কুরআন সিরিজ (১-৫ খণ্ড)

এই বইটি একটি ধারাবাহিক সিরিজের বই। বইটির আরো কয়েক খন্ড রয়েছে। বইটি লিখেছেন লেখক মুহাম্মদ শামসুল বারি। বইটি প্রকাশিত হয় গার্ডিয়ান পাবলিকেশন থেকে। বাংলা ভাষায় লেখা পবিত্র গ্রন্থ আল কুরআন নিয়ে চমৎকার একটি বই। বইটির পৃষ্ঠা সংখ্যা ১২০। বইটির মূল্য ৪৫০ টাকা। এর আইএসবিএন নাম্বার ৯৭৮৯৮৪৮২৫৪৬৩৯ ।

এই বইটি মূলত শিশুদেরকে কুরআন শিক্ষা দেওয়া ও কুরআন এর সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্যে রচিত হয়েছে। আমরা শিশুদের ছোটবেলায় রুপ কথার গল্প শুনাই। অথচ আমরা বুঝতেই পারিনা সেখানে অনেক শিরক বেদয়াত লুকিয়ে থাকে। শিশুরা ছোট বেলাতেই এই ধরনের পাপের সাথে পরিচিত হওয়া কোনোভাবেই সমীচীন নয়। যদিও ইসলামের বাইরে এই বিষয়টি কোনো সমস্যা হিসেবে মনে করা হয় না কিন্তু ইসলামিক স্কলারগন মনে করেন শিশুকে শোনানোর জন্যে কুরআনে অনেক ঘটনা, ভ্রমন কাহিনী, শ্রেষ্ঠ মানবদের ইতিহাস আছে যা তাদের ছোট বেলাতে শোনানো যায়। এগুলো শুনলে তাঁর বাবা মা নেকি অর্জন করবে আর সে আল্লাহ পাকের অনুগ্রহ লাভ করবে। আপনিও চাইলে আপনার শিশুকে কুরআনের জ্ঞান দিতে বইটি পড়তে পারেন। 

 

মুসলিম চরিত্র 

এ বইতে মুসলিমদের অতীত ইতিহাসের ও চরিত্রের সৌন্দর্যের বর্ণনা করেছেন লেখক শায়খ মুহাম্মদ আল গাজ্জালি। বইটি বাংলায় অনুবাদ করেন সাংবাদিক আলী আহমাদ মাবরুর। নয়া দিগন্ত, দিগন্ত টেলিভিশন, বিভিন্ন অনলাইন নিউজপেপারে কাজ করেন সাংবাদিক আলি আহমেদ মাবরুর। তাঁর অনুবাদ করা বেশ কিছু বই প্রকাশিত হয়েছে। ইসলামি ভাব ধারার বই বাংলায় অনুবাদ করে পাঠকদের কাছে জনপ্রিয়তা পেয়েছেন এই লেখক। গার্ডিয়ান পাবলিকেশন থেকে বইটির পঞ্চম সংস্করন বের হয়। ২০২২সালে। বইটিতে মোট পৃষ্ঠা সংখ্যা ১৯৯ । বইটির মূল্য ২১০টাকা। 

বইটিতে লেখক মুসলিমদের স্বর্নযুগে তাদের চরিত্রের বর্ণনা করেছেন। যখন মুসলিমদের চরিত্র ছিল বিশ্ব জুড়ে প্রশংসনীয়। কিন্তু কালক্রমে মুসলিমরা দুনিয়ার মোহে আকৃষ্ট হতে থাকে। আর হারাতে থাকে মুসলিমদের সোনালী দিনের ঐতিহ্য। মুসলিমরা এমন জাত যাদের শত্রুরাও চোখ বন্ধ করে বিশ্বাস করত। লেখকের মতে, মুসলিমদের আজকের পৃথিবীতে এত এত অধ পতনের কারন নৈতিক অবক্ষয়। চরিত্রের চরম অবনতি মুসলিমদের এক দুর্বল জাতিতে পরিনত করেছে। যে জাতি চরিত্রের সৌন্দর্যে বিশ্ব জয় করেছে সে জাতি চরিত্রের অবনতিতে আজ ডুবে আছে। বইটির লেখা আপনাকে ফিরিয়ে নিয়ে যাবে সেই দিনগুলোতে যখন পৃথিবীতে মুসলিমদের জয়জয়কার ছিলো। আপনার মূল্যবোধ জাগ্রত করতে, নৈতিক শিক্ষা শক্তিশালী করতে ও পাপাচার থেকে সরে আসতে বইটি সাহায্য করবে। বইটি সব মুসলিম নাগরিকের পড়া উচিৎ ।

 

Leave a Reply

Your email address will not be published.

Main Menu