বিশিষ্ট ইসলামিক স্কলার আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যারের ৫টি বই একসাথে

বিশিষ্ট ইসলামিক স্কলার আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যারের ৫টি বই একসাথে

বাংলাদেশে সঠিক ইসলামি আকিদার প্রচারক এবং জাল হাদিস ও প্রচলিত ইসলামিক বিভিন্ন ভুল প্রথা সবার সামনে তুলে ধরে সেগুলো শুদ্রে দেওয়া ও সঠিক ইসলামকে ছড়িয়ে দেওয়া এক বলিষ্ট কন্ঠ ছিল ড আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যার। দ্বীনের এই বিশিষ্ট দায়ী নিজেকে উতসর্গ করেছেন ইসলামের জন্যে। দ্বীনের এই জলন্ত আলোকবর্তিকা জন্ম গ্রহন করেছেন ঝিনাইদহ জেলায় ১৯৬১ সালে। ২০১৬ সালের ১১ই মে, এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় আমরা এই জ্ঞানের পথিতযশাকে হারিয়ে ফেলি। তবে জীবনের এটুকু সময়ে তিনি আমাদের জন্যে রেখে গেছেন তাঁর রচিত বিখ্যাত সব গ্রন্থ যেগুলো যুগ যুগান্তর ধরে আলো ছড়িয়ে যাবে মুসলমানদের অন্তরে।

আজকে তাঁর লেখা ৫টি বই নিয়ে সংক্ষেপে কিছু কথা তুলে ধরব।

 

ইসলামী আকিদা

ড. খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গীর স্যারের এই বইটি পুনর্মাজিত হয় ২০১৭সালে। বইটি আসসুন্নাহ পাবলিকেশন থেকে প্রকাশিত হয়। বাংলা ভাষায় প্রকাশিত এই বই এর পৃষ্ঠা সংখ্যা ৬৪০।  বই এর লেখক সম্পর্কে লেখার যোগ্যতা আসলে আমার নেই। এদেশের অন্যতম শ্রেষ্ঠ আলেম ও ইসলামিক স্কলার ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যার সৌদি আরবের একটা ইসলামিক ইউনিভার্সিটি থেকে পিএইচডি সম্পন্ন করেন। কর্ম জীবনে তিনি কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক ছিলেন। এদেশের প্রচলিত শিরক বিদাতের বিরুদ্ধে লিখে তিনি খুব জনপ্রিয় হয়ে উঠেছেন। আমাদের দুর্ভাগ্য যে আমরা এমন একজন আলেমকে সড়ক দুর্ঘটনায় হারিয়ে ফেলেছি। ইসলামি আকিদা বইটির মূল্য নির্ধারন করা হয়েছে ৪৫০ টাকা।

এই বইতে মূলত লেখক ঈমানের গুরুত্ব তুলে ধরে এদেশের মানুষের সাথে তার তুলনা করেছেন। লেখকের মতে, এদেশের মানুষ ভক্তিপ্রবন ও ধর্মভীরু। ধর্মের নামে যা কিছুই বলা হয় এদেশের মানুষ তা সহজেই মেনে নেন। মানুষের বিশ্বাস যে কিভাবে তার সফলতায় কাজ করে সে বিষয়টি অত্যন্ত সুন্দর করে এই বইতে তুলে ধরা হয়েছে। আমাদের জীবনে আমরা যত ইবাদত-ই করি তার মূলে রয়েছে ঈমান। ঈমান না থাকলে কোনো ইবাদত-ই কবুল হবে না।

 

আল্লাহর পথে দাওয়াত

দাওয়াতি কাজের উপর লিখা ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীরের লেখা একটি বই আল্লাহর পথে দাওয়াত। বইটি ২০১৭সালে পুনর্মাজিত করে প্রকাশিত হয় । বইটি পাবলিশড করে আসসুন্নাহ পাবলিকেশন। বাংলা ভাষায় রচিত এই বই এর পৃষ্ঠা সংখ্যা ৬৪ মূল্য ৫০টাকা। 

বইটিতে লেখক ইসলামের পথে আহ্বানের বিষয়টি গুরুত্বের সাথে তুলে ধরেছেন। আমাদের একটি অভ্যাস হলো আমরা নিজেরা ইসলামের বিধি নিষেধ মেনে চললেও অন্যকে তা মানতে অনুপ্রানিত করি না। যা ইসলামের দৃষ্টিতে চরম অন্যায়। কারন ইসলাম অসৎ পথে থাকা বিপদগামীদের সৎ পথে আহ্বান করতে বলেছে । মন্দ কাজে নিষেধ করতে বলেছে। বইটিতে দাওয়াতের কাজ না করলে কি ধরনের শাস্তি হতে পারে। এছাড়া দাওয়াতের কাজে ভুল ভ্রান্তি, গীবত ও অনুসন্ধান এর মধ্যে পার্থক্যসহ কিছু সুক্ষ্ম বিষয় এখানে তুলে ধরা হয়েছে। 

 

পোশাক, পর্দা ও দেহসজ্জা

এই বইটি ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীরের লেখা ২০০৭ সালের একটি বই। স্যারের মূল্যবান বইগুলোর একটি পোশাক, পর্দা ও দেহসজ্জা বইটি। বইটি প্রকাশিত হয় আসসুন্নাহ পাবলিকেশন থেকে। বইটি সম্পূর্ণ বাংলা ভাষায় রচিত। ৩৬৮ পেইজের এই বইটির মূল্য ৩০০টাকা। 

আমরা সাধারনত জানি যে নারীদের পর্দার বিধান রয়েছে তবে পুরুষের পর্দার বিধান সম্পর্কে বেশিরভাগ মানুষই অবগত নয়। নারী পুরুষের পর্দা কিভাবে করতে হবে, পর্দার বিধি বিধান, কিভাবে সুন্নাহ অনুযায়ী পোশাক পরতে হবে, কোন রঙের পোশাক পরিধান করা যাবে আর কোন রঙের যাবে না এই বইতে সেসব বিস্তারিত বর্ণনা করা হয়েছে। পুরুষের চুল, দাড়ি গোফ মেয়েদের নাক, কানের অলংকার নিয়েও আলোচনা রয়েছে এই বইতে। মোটকথা এই বই এর মাধ্যমে আপনি পর্দার বিধি বিধান নিয়ে একটি পরিপূর্ণ জ্ঞান লাভ করবেন। যারা ইসলামি বিষয়গুলো নিয়ে আলোচনা করেন তারা বইটি পড়ে দেখতে পারেন। 

 

রাহে বেলায়েত

মহান রব্বুল আলামিনের নৈকট্য লাভের মতো বিস্তৃত বিষয় নিয়ে লেখা এই বইটি লিখেছেন আমাদের সকলের প্রিয় খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যার। বইটি স্যারের অনন্য সৃষ্টি বলে মনে করেন অনেকে। এখন পর্যন্ত এই বই যতজন পড়েছেন, সবাই স্যারের অত্যন্ত প্রশংসা করেছেন। বইটি প্রকাশিত হয় আসসুন্নাহ পাবলিকেশন থেকে । ২০১৩ সালে বইটির তৃতীয় সংস্করন প্রকাশিত হয়। বইটি বাংলায় ভাষায় রচিত । ৬৫৬ পৃষ্ঠার এই বইটির মূল্য ৪৬০টাকা। বইটির আইএসবিএন নাম্বার 989649005315। 

বইটিতে নামাজ, রোজা, জিকির, দোয়া বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বিশেষ করে বর্তমান বাংলাদেশে বিভিন্ন রকম শিরক বেদাতের প্রচলন থাকার সময় এই বইটি মানুষকে সঠিক পথ দেখাতে সহায়ক। রোগ-ব্যাধি, ঝাড়ফুক, তাবিজ ইত্যাদি বিষয়গুলোও এখানে তুলে ধরা হয়েছে। একটা বিষয় নিশ্চিত যে, কোনো মুসলিম এই বইটি একবার পড়লেও তাঁর জীবনে বিশেষ পরিবর্তন আসবে। বইটিকে এখন পর্যন্ত বাংলাদেশে লিখা ইসলামিক বইগুলোর মধ্যে অন্যতম সেরা একটি বই বলা চলে।

 

সালাত, দু’আ ও যিকর

বাংলাদেশে গতানুগতিক ধারার লেখার বাইরে গিয়ে ইসলাম নিয়ে যেকজন স্কলার খোলাখুলি আলোচনা করতেন ও লেখালেখি করতেন তাদের মধ্যে অন্যতম একজন ড খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর। জীবনভর ইসলামের সেবা করেছেন উপমহাদেশের এই প্রখ্যাত ইসলামিক ব্যক্তিত্ব। তাঁর লেখা এই বইটি প্রকাশিত হয় ২০১৮সালে আস সুন্নাহ পাবলিকেশন থেকে। বাংলা ভাষায় লেখা ১৯৬ পৃষ্ঠার এই বইটির মূল্য ২০০টাকা। 

বইটিতে আলোচনায় এসেছে বিভিন্ন নামাজের নিয়ম নিয়ে। এছাড়া নামাজে মাজহাব বিতর্ক, কোনটা করা যাবে আর কোনটা যাবে না এই বিষয়গুলো আলোচিত হয়েছে, নামাজ, দোয়া, জিকিরে কি কি ধরনের বিদআত করা হয় সেসব তুলে ধরা হয়েছে। এছাড়া সালাতুল ইস্তেখারা, সালাতুত তওবা ও সালাতুত তাসবীহ র মতো প্রয়োজনীয় বিশেষ মর্যাদার এই নামাজগুলোর নিয়ম কানুন নিয়ে বর্ণনা করা হয়েছে। 

 

Leave a Reply

Your email address will not be published.

Main Menu